শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


পাকিস্তানে অনিশ্চিত পেপসি-কোকের ২০০ মিলিয়ন ডলার আনার পরিকল্পনা


প্রকাশিত:
৫ ফেব্রুয়ারি ২০২৩ ০৪:২৪

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১৫:৪২

 ফাইল ছবি

এশিয়ার দেশ পাকিস্তান বর্তমানে ডলার সংকটে ভুগছে। গত ১০ বছরের মধ্যে তাদের বৈদশিক রিজার্ভের পরিমাণ সবচেয়ে কমেছে। আর এ কারণে দেশটিতে এখন থমকে গেছে আমদানি-রপ্তানি।

ফলে যেকোনোভাবে এখন ডলার আনতে চাইছে পাকিস্তান। আর এমন সংকটের মধ্যে দেশটিতে ২০০ মিলিয়ন ডলার আনার পরিকল্পনা করেছে বিশ্বের দুই বৃহৎ কোমলপানীয় প্রতিষ্ঠান পেপসি ও কোকাকোলা। কোম্পানিগুলোর প্রতিনিধিরা পাকিস্তানের অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে এক বৈঠকে জানিয়েছিল, পেরেন্ট কোম্পানির কাছ থেকে ঋণ বাবদ এ অর্থ পাকিস্তানে নিয়ে আসবে তারা।

তবে পেপসি-কোকাকোলার ২০০ মিলিয়ন ডলার আনার পরিকল্পনাটি অনিশ্চয়তায় পড়ে গেছে। মূলত পাকিস্তান সরকার কোমলপানীয় প্রতিষ্ঠানগুলোর ওপর ৪ শতাংশ ফেডারেল আবগারি শুল্ক বা ‘সুগার ট্যাক্স’ আরোপ করার প্রস্তাব দিয়েছে। এ বিষয়টি নিয়ে নিজেদের আপত্তির কথা জানিয়েছে এ দুই কোম্পানি। তারা ইঙ্গিত দিয়েছে ‘সুগার ট্যাক্স’ আরোপ করা হলে কোমলপানীয়র দামই শুধু বৃদ্ধি পাবে না, সঙ্গে থমকে যেতে পারে ২০০ মিলিয়ন ডলার আনার পরিকল্পনাও।

এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের কাছে একটি চিঠিও লিখেছে কোকাকোলা এবং পেপসি। তারা জানিয়েছে, এ ধরনের কর ‘অন্যায়’ কারণ এটি শুধুমাত্র কার্বোনেটেড ড্রিংসের উপরই আরোপ করা হয়।

তারা আরও জানিয়েছে, এমনিতেই কোমলপানীয় প্রতিষ্ঠানগুলো অন্যান্য খাতগুলোর তুলনায় বেশি কর দেয়। এখন যদি নতুন করে আরও কোনো কর আরোপ করা হয় তাহলে পাকিস্তানে এ ইন্ডাস্ট্রি ভেঙে পড়ার শঙ্কায় পড়বে।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top