শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


সংকট মোকাবিলার ওপর নির্ভর করছে এরদোয়ানের ভবিষ্যৎ


প্রকাশিত:
৭ ফেব্রুয়ারি ২০২৩ ০৩:৪৪

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১০:৪২

ছবি সংগৃহিত

চলতি বছরের মে মাসে প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে তুরস্কে। কিন্তু এর মধ্যেই এলো ভয়াবহ ভূমিকম্পের খবর। ধারণা করা হচ্ছে, এই ইস্যুটি আসন্ন নির্বাচনে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে পারে। ভূমিকম্পে তুরস্ক সরকারের জরুরি প্রতিক্রিয়া কেমন হবে তার ওপর নির্ভর করতে পারে এরদোয়ান ফের ক্ষমতায় আসতে পারবেন কি না।

ইস্তাম্বুল থেকে আল-জাজিরার প্রতিবেদক রেসুল সেরদার এমন খবর জানিয়েছেন। তিনি বলেন, তুরস্কের জন্য সময়টা মোটেই ভালো যাচ্ছে না। একদিকে যেমন দেখা দিয়েছে প্রাকৃতিক দুর্যোগ, তেমনি রয়েছে রাজনৈতিক অবস্থা।

রেসুল সেরদার আরও জানান, ভূমিকম্পের ফলে সৃষ্ট দুর্যোগ মোকাবিলায় যেকোনো ধরনের ব্যর্থতার প্রভাব পড়তে পারে এরদোয়ান ও তার সরকারের ওপর। কারণ এরই মধ্যে দেশটির অর্থনৈতিক অবস্থার অবনতি হচ্ছে। মূল্যস্ফীতি বেড়ে আকাশচুম্বী হয়েছে। তাই এই সংকট মোকাবিলায় সরকারের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

জানা গেছে, সাত দশমিক আট মাত্রার শক্তিশালী ভূমিকম্পে তুরস্কে অন্তত এক হাজার ৭১৮টি ভবন ধসে পড়েছে। দেশটির ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতায় এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ধ্বংসস্তূপের মধ্যে অসংখ্য মানুষ আটকা পড়েছে বলে ধারণা করা হচ্ছে। তাছাড়া তুরস্কের গাজিয়ানটেপ ও কাহরামানমারাস প্রদেশেই নয় শতাধিক ভবন ধসে পড়েছে।

তাছাড়া তুরস্ক-সিরিয়া সীমান্ত অঞ্চলের এই ভূমিকম্পে নিহতের সংখ্যা ৬০০ ছাড়িয়েছে। ভূমিকম্পের ফলে ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপে আটকা পড়েছেন অসংখ্য মানুষ। তাদের উদ্ধারে চলছে জোর তৎপরতা।

ফুয়াত ওকতেই জানিয়েছেন, তুরস্কে এখন পর্যন্ত নিহতের সংখ্যা ২৮৪। আহত হয়েছেন আরও ২ হাজার ৩২৩ জন। উদ্ধারকাজে নামানো হয়েছে এয়ারক্রাফট। আন্তর্জাতিক সহযোগিতার আহ্বানও জানিয়েছে কর্তৃপক্ষ। তাছাড়া দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

অন্যদিকে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে ভূমিকম্পের আঘাতে ৩২০ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ার মানবাধিকারবিষয়ক পর্যবেক্ষক সংস্থা নতুন এ তথ্য জানায়। সরকারি হিসাব অনুযায়ী, সিরিয়ায় এখন পর্যন্ত আহতের সংখ্যা ৬০০। এখনও ধ্বংসস্তূপে আটকা পড়ে আছেন বহু মানুষ।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top