শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


যে কারণে ওমরাহকারীদের বিপুল নগদ অর্থ বহন করতে নিষেধ করল সৌদি


প্রকাশিত:
২ এপ্রিল ২০২৩ ২১:২৯

আপডেট:
১৯ এপ্রিল ২০২৪ ২৩:৩৪

 ফাইল ছবি

ওমরাহ পালনকারীদের বিপুল পরিমাণ নগদ অর্থ বহন না করার আহ্বান জানিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

নগদ অর্থ ছাড়াও ওমরাহ পালনের সময় কোনো দামী জিনিসও সঙ্গে না রাখার অনুরোধ জানিয়েছে দেশটি। মূলত ওমরাহ পালনকারীদের টার্গেট করে অর্থ আত্মসাতের চেষ্টা করছে একটি জালিয়াত চক্র। এ থেকে বাঁচতেই সাধারণ মানুষকে এ আহ্বান জানানো হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে টুইট করে হজ ও ওমরাহ মন্ত্রণালয় বলেছে, সোনার বার, মূল্যবান পাথর এবং দামী ধাতু যেন সাথে না রাখেন ওমরাহকারীরা। এছাড়া ১৬ হাজার ডলার বা ৬০ হাজার রিয়ালের বেশি নগদ অর্থ সঙ্গে বহন না করতে উপদেশ দেওয়া হয়েছে।

সৌদির সরকার ওমরাহকারীদের সতর্ক করে বলেছে, যদি কেউ মোবাইল ফোনে ব্যাংক সংক্রান্ত কোনো অ্যাপস ইনস্টল করতে চান তাহলে সেটি যেন অফিসিয়াল সাইট থেকে করেন। তৃতীয় পক্ষের কোনো অ্যাপস এবং অপরিচিত ব্যক্তিদের কাছে ব্যাংক অ্যাকাউন্টের তথ্য দেওয়া থেকে বিরত থাকার কথা বলা হয়েছে।

এছাড়া অপরিচিত কেউ মোবাইল ফোনে কোনো মেসেজ পাঠালে সেটি এড়িয়ে যাওয়ার উপদেশ দেওয়া হয়েছে।

সতর্ক থাকা সত্ত্বেও যদি কেউ জালিয়াতের শিকার হন তাহলে দ্রুত হজ ও ওমরাহ মন্ত্রণালয়কে অবহিত করতেও অনুরোধ করেছে দেশটির সরকার।

এদিকে বিশ্বের যেকোনো মুসলিম নুসুক অ্যাপের মাধ্যমে ওমরাহ এবং এর যাবতীয় কার্যক্রম সম্পন্ন করতে পারেন— এই অ্যাপের মাধ্যমে ই-ভিসা থেকে শুরু করে হোটেল ও ফ্লাইট বুকিং দেওয়াসহ সব করা যায়।

হজের সময় ছাড়া বছরের যে কোনো সময় ওমরাহ পালন করা যায়। তবে পবিত্র রমজান মাসে ওমরাহ পালনকারীর সংখ্যা সাধারণের চেয়ে বেশি থাকে। রমজানে সবাই যেন সুষ্ঠু ও সুন্দরভাবে ওমরাহ পালনের সুযোগ পান সেজন্য একজন ব্যক্তিকে শুধুমাত্র একবারই ওমরাহ পালনের আহ্বান জানিয়েছে দেশটির সরকার।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top