রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


হাইতির প্রধানমন্ত্রীর পদত্যাগ


প্রকাশিত:
১২ মার্চ ২০২৪ ১১:৩৮

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ১৭:১৮

ছবি-সংগৃহীত

হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি পদত্যাগ করেছেন। গুয়েনার প্রেসিডেন্ট এবং ক্যারিবিয়ান কমিউনিটির (কেরিকম) বর্তমান চেয়ারম্যান মোহাম্মদ ইরফান আলী এ তথ্য নিশ্চিত করেছেন। খবর আল-জাজিরার।

দেশটিতে কয়েক সপ্তাহ ধরে সহিংসতা চলছিল। হাইতিতে রাজনৈতিক অবস্থা নিয়ে আলোচনা করার জন্য সোমবার জ্যামাইকায় আঞ্চলিক নেতারা মিলিত হন। এরপরেই পদত্যাগের ঘোষণা দেন হাইতির প্রধানমন্ত্রী।

৭৪ বছর বয়সী হেনরি একজন নিউরো-সার্জন। ফ্রান্সের দক্ষিণাঞ্চলে প্রশিক্ষণ নিয়েছেন এবং সেখানে কাজ করেছেন। ২০০০-এর দশকের শুরুর দিকে তিনি হাইতির রাজনীতিতে যুক্ত হন। এই সময় তৎকালীন প্রেসিডেন্ট জাঁ-বারট্রান্ড অ্যারিস্টাইডের বিরোধী এক আন্দোলনের নেতা হয়ে উঠেছিলেন তিনি।

অ্যারিস্টাইডের ক্ষমতাচ্যুতির পর হেনরি যুক্তরাষ্ট্রের সাহায্যপুষ্ট এক পরিষদের সদস্য হন। এই পরিষদ অন্তর্বর্তী সরকার নির্বাচনে সাহায্য করেছিল।

২০০৬ সালের জুন মাসে হাইতির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক হিসেবে মনোনীত হন তিনি এবং পরে এই সংস্থার চিফ অফ স্টাফ হন।

২০১৫ সালে তাকে অভ্যন্তরীণ ও আঞ্চলিক সম্প্রদায়ের মন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছিল এবং হাইতির নিরাপত্তা ও স্বরাষ্ট্রনীতি তত্ত্বাবধানের দায়িত্ব পেয়েছিলেন।

কয়েক মাস পর, তিনি সমাজকল্যাণ ও শ্রমমন্ত্রী হিসেবে নিযুক্ত হন। তবে ইনাইট দল ছাড়ার পর তার পদত্যাগের দাবি জোরালো হয়।

তার পদত্যাগের দাবি করেছিল যারা তাদের মধ্যে ছিলেন রাজনৈতিক ক্ষমতার জন্য প্রতিদ্বন্দ্বিতায় লিপ্ত একাধিক চক্র। তাছাড়া হাইতিবাসীরা ক্ষুব্ধ কারণ প্রায় এক দশক সে দেশে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়নি। দেশটির জনগণ উল্লেখ করেন, হেনরি কখনও নির্বাচিত হননি এবং তিনি মানুষের প্রতিনিধি নন।

দক্ষিণ আমেরিকার গুয়ানায় ক্যারিকম নামে পরিচিত আঞ্চলিক বাণিজ্য সংস্থা আয়োজিত চার দিনের এক শীর্ষ সম্মেলনে যোগ দিতে গত মাসে হেনরি হাইতি ত্যাগ করেছিলেন। সেখানেই হাইতির ক্রমবর্ধমান সংকট নিয়ে রুদ্ধদ্বার আলোচনা হয়েছিল।

ক্যারিবিয়ান নেতারা গত বৃহস্পতিবার বিকেলে হেনরির সঙ্গে কথা বলেছেন এবং পদত্যাগসহ কয়েকটি বিকল্প প্রস্তাব দিয়েছেন তাকে। হেনরি পদত্যাগের প্রস্তাবকে প্রত্যাখ্যান করেছিলেন বলে পরিচয় প্রকাশ না করার শর্তে এক আঞ্চলিক কর্মকর্তা জানিয়েছেন। এমন অবস্থার মধ্যে পদত্যাগের ঘোষণা দিলেন হেনরি।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top