শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


প্রকাশ্যে এলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং


প্রকাশিত:
২৯ সেপ্টেম্বর ২০২২ ২২:০৫

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ০৯:৫১

ছবি সংগৃহীত

গৃহবন্দী ও সামরিক অভ্যুত্থানের গুজব উড়িয়ে প্রকাশ্যে এসেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।
মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) চীনের রাজধানী বেইজিংয়ে একটি প্রদর্শনী অনুষ্ঠান পরিদর্শন করেছেন তিনি।

সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, সেপ্টেম্বরের মাঝামাঝি সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের শীর্ষনেতাদের বার্ষিক সম্মেলনে যোগ দিতে সমরখন্দে গিয়েছিলেন শি। সেখান থেকে দেশে ফেরার পর তাকে আর জনসমক্ষে দেখা যায়নি।

এর মধ্যেই বেইজিংয়ের রাস্তায় সামরিক বাহিনীর বড় গাড়িবহরের সূত্রবিহীন ভিডিও এবং বহু ফ্লাইট বাতিলের খবরকে কেন্দ্র করে তার বিরুদ্ধে সেনা অভ্যুত্থান এবং তাকে গৃহবন্দি করে রাখার ভিত্তিহীন গুঞ্জন ডালপালা মেলে।

এদিকে স্থবির অর্থনীতি, কোভিড-১৯ মহামারী, বিরল জনবিক্ষোভ, পশ্চিমের সঙ্গে টানাপোড়েন পোক্ত হওয়া এবং তাইওয়ান ঘিরে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেও শি অক্টোবর চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির (সিসিপি) কংগ্রেসে তার তৃতীয় মেয়াদে শীর্ষ নেতৃত্ব পাওয়ার পথ পরিষ্কার করেই রেখেছেন।

দশককাল আগে সিসিপির সাধারণ সম্পাদক হওয়ার পর থেকেই তিনি দলে ভিন্নমত চর্চার জায়গাকে সঙ্কুচিত করে দিয়ে নিজের অবস্থানকে সুসংহত করে আসছেন বলে অভিযোগ আছে। যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন, দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর বিশ্ব ব্যবস্থায় বিকল্প নেতা হয়ে উঠতে বিশ্বমঞ্চে দিন দিন আরো আগ্রাসী অবস্থানও নিচ্ছেন তিনি।

২০১৮ সালে দুই মেয়াদের বেশি প্রেসিডেন্ট থাকা যাবে না, এই বিধান তুলে দিয়ে নিজের ক্ষমতায় থাকার পথ কন্টকমুক্ত করেন তিনি। এর ওপর ভিত্তি করেই অক্টোবরের মাঝামাঝি হতে যাওয়া সিসিপির কংগ্রেস শি-র হাতেই ফের দলের দায়িত্বভার তুলে দিতে যাচ্ছে বলে অনুমান করা হচ্ছে।

রোববার (২৫ সেপ্টেম্বর) চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমে সিসিপির কেন্দ্রীয় কমিটির প্রতিনিধি হিসেবে যে দুই হাজার ৩০০ জনের নাম ছাপা হয়েছে, তাতেও শি আছেন। যা নিশ্চিত করছে, ৬৯ বছর বয়সী চীনের প্রেসিডেন্ট এখনও ক্ষমতায়, আছেন বহাল তবিয়তেই।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top