বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১২ই বৈশাখ ১৪৩১


ঘূর্ণিঝড়ে বিদ্যুৎহীন ফ্লোরিডার ২০ লাখ মানুষ


প্রকাশিত:
২৯ সেপ্টেম্বর ২০২২ ২২:৩২

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ২১:০৮

ছবি সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ইয়ান’। স্থানীয় সময় গতকাল বুধবার বিকেলে ঘণ্টায় প্রায় ২৪১ কিলোমিটার (১৫০ মাইল) বেগে আঘাত হানে চার মাত্রার ঘূর্ণিঝড়টি। এতে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে সেখানকার অন্তত ২০ লাখ বাসিন্দা।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে ফ্লোরিডার উপকূলীয় এলাকায় সৃষ্টি হয়েছে ব্যাপক জলোচ্ছ্বাস। আশপাশের বিভিন্ন শহরে ঝড়ো বাতাস ও ভারি বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। বন্ধ হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। ইতোমধ্যেই সেখানে দুই হাজারের বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। এ ছাড়া আরও সাড়ে তিন হাজারের বেশি ফ্লাইট বাতিল হতে পারে বলে জানা গেছে।

ঘূর্ণিঝড় মোকাবিলায় উপকূলীয় এলাকায় আগে থেকেই ব্যাপক প্রস্তুতি নেওয়ার কথা জানায় ফ্লোরিডা প্রশাসন। ঘূর্ণিঝড়ের কারণে উত্তর ও দক্ষিণ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে জারি করা হয়েছে জরুরি অবস্থা।

২০০৪ সালে ফ্লোরিডা উপকূলে আঘাত হানা ঘূর্ণিঝড় ‘চার্লি’র পর ইয়ানকেই সবচেয়ে শক্তিশালী বলে ধারণা করা হচ্ছে। যদিও ঝড়ের তীব্রতার দিক থেকে পাঁচ মাত্রার হারিকেনের চেয়ে ইয়ানের গতিবেগ সামান্য কম। সবচেয়ে মারাত্মক পাঁচ মাত্রার হারিকেনের বাতাসের সর্বোচ্চ গতিবেগ ধরা হয় ১৫৭ মাইল।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ঘূর্ণিঝড় ইয়ান সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্রে আঘাত হানা শক্তিশালী ঘূর্ণিঝড়গুলোর অন্যতম। স্থানীয় সময় বিকেল ৩টা ০৫ মিনিটে কায়ো কোস্টা দ্বীপের কাছে ঘূর্ণিঝড়টি আঘাত হানে।

যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, দ্বীপে আঘাত হানার প্রায় দেড় ঘণ্টা পর বন্দরনগরী পুন্তা গোর্দার ঠিক দক্ষিণ উপকূল দিয়ে ফ্লোরিডার মূল ভূখণ্ডে উঠে আসে ইয়ান। এ সময় বাতাসের গতিবেগ সামান্য কমে ঘণ্টায় ১৪৫ মাইলে নেমে আসে।

ইয়ানের প্রভাবে উপকূলের কিছু এলাকা ১২ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাসে প্লাবিত হয়েছে বলে জানিয়েছেন ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিস। আবহাওয়ার পূর্বাভাসে ব্যাপক বজ্রবৃষ্টি ও সম্ভাব্য টর্নেডোর বিষয়ে সতর্ক করা হয়েছে। ঘূর্ণিঝড়টি মূল ভূখণ্ডের দিকে আরও এগোলে মধ্য ফ্লোরিডায় দুই ফুট পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে।

ইয়ান মূল ভূখণ্ডে আঘাত হানার এক ঘণ্টা পর সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ভিডিও এবং স্থানীয় টেলিভিশনে দেখা যায়, ঝড়ের তোড়ে ধেয়ে আসা পানি বিভিন্ন এলাকায় প্রবেশ করেছে। কোথাও কোথাও পানি বাড়ির ছাদ পর্যন্ত স্পর্শ করেছে। ইয়ানের প্রভাবে ফ্লোরিডা উপকূলের কাছে উত্তাল সাগরে ডুবে গেছে কিউবার অভিবাসীদের বহনকারী একটি জাহাজ। এ ঘটনায় এখন পর্যন্ত ২০ জন নিখোঁজ রয়েছেন।এর আগে স্থানীয় সময় গত মঙ্গলবার সকালে কিউবার পশ্চিম উপকূলে আঘাত হানে ইয়ান। এর প্রভাবে উপকূলীয় এলাকায় ঝড়ো বাতাস ও ভারি বৃষ্টিপাতের পাশাপাশি ব্যাপক জলোচ্ছ্বাসের সৃষ্টি হয়। এতে হতাহত হন বেশ কয়েকজন।

কিউবার পশ্চিমাঞ্চলে ঘূর্ণিঝড়টি আঘাত হানার পর দেশটির এক কোটি ১০ লাখ বাসিন্দার অধিকাংশই বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। সর্বশেষ খবর অনুযায়ী, ঘূর্ণিঝড় আঘাত হানার একদিন পরও বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করা যায়নি।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top