বৃহঃস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪, ৫ই বৈশাখ ১৪৩১


তাপসের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদনের শুনানি ১৪ আগস্ট


প্রকাশিত:
৫ জুন ২০২৩ ২৩:০৫

আপডেট:
১৮ এপ্রিল ২০২৪ ১৯:০৫

ফাইল ছবি

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপসের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদনের শুনানির জন্য আগামী ১৪ আগস্ট দিন ধার্য করেছেন চেম্বার আদালত।

সোমবার (৫ জুন) এ দিন ধার্য করেন আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন বিএনপি সমর্থিত এডহক কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট মহসিন রশিদ। সঙ্গে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, মামলার বাদী অ্যাডভোকেট শাহ আহমদ বাদল, অ্যাডভোকেট কামরুল ইসলাম সজল ও অ্যাডভোকেট মামুন মাহবুব।

তাপসের পক্ষে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট বার সভাপতি অ্যাডভোকেট মোমতাজ উদ্দিন ফকির, সম্পাদক অ্যাডভোকেট আব্দুন নুর দুলালসহ শতাধিক আইনজীবী উপস্থিত ছিলেন।

এর আগে গতকাল (রোববার) ‘একজন চিফ জাস্টিসকেও নামিয়ে দিয়েছিলাম’ এই বক্তব্যকে আদালত অবমাননা উল্লেখ করে ডিএসসিসি মেয়র তাপসের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন দায়ের করা হয়। আবেদনে আদালত অবমাননামূলক বক্তব্যের কারণে মেয়র তাপসকে আদালতে তলব করার নির্দেশনা চাওয়া হয়েছে।

আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ মামলা দায়ের করেন অ্যাডভোকেট শাহ আহমদ বাদল। তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বিএনপি সমর্থিত এডহক কমিটির আহ্বায়ক।

গত ২৪ মে ‘একজন চিফ জাস্টিসকেও নামিয়ে দিয়েছিলাম’ মেয়র তাপসের এই বক্তব্য আপিল বিভাগের নজরে আনেন সংবিধানের অন্যতম প্রণেতা ব্যারিস্টার এম আমীর উল ইসলাম। এসময় তার সঙ্গে বিএনপিপন্থি শীর্ষ আইনজীবীরা উপস্থিত ছিলেন।

‘একজন চিফ জাস্টিসকেও নামিয়ে দিয়েছিলাম’- শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদনের একাংশ আপিল বিভাগে পড়ে শোনান ব্যারিস্টার এম আমীর উল ইসলাম।

তিনি বলেন, মেয়র তাপস বলেছেন, মনটা চায় আবার ইস্তফা দিয়ে ফিরে আসি। যেখানে মুগুর দেওয়ার সেটাও জানি। একজন চিফ জাস্টিসকেও নামিয়ে দিয়েছিলাম। মশিউজ্জামানকে (বারের গত নির্বাচনের সাব কমিটির প্রধান) আমরা মনে করতাম, ওরে বাবা, কী জানি ফেরেশতা আসছে। সবচেয়ে বড় চোর হলো মশিউজ্জামান। যেসব সুশীল আমাদের বুদ্ধি দিতে যাবেন, সেসব সুশীলদের আমরা বস্তায় ভরে বুড়িগঙ্গা নদীর কালো পানিতে ছেড়ে দেবো। সম্প্রতি বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে এসব কথা বলেন মেয়র তাপস।

বিএনপন্থি আইনজীবী ব্যারিস্টার আমীর উল ইসলাম বলেন, তার এই বক্তব্য আনফরচুনেটলি। এ পর্যায়ে প্রধান বিচারপতি বলেন, আমরা বক্তব্য ভালো করে পড়ে দেখি। তারপর দেখব।

মামলার বাদী আইনজীবী শাহ আহমদ বাদল বলেন, আপিল বিভাগ থেকে কোনও সিদ্ধান্ত না আসায় আমরা তাপসের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করেছি।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top