শনিবার, ৪ঠা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


গরমে এই পাতা দিয়ে গোসলে মিলবে অনেক সুফল


প্রকাশিত:
২২ এপ্রিল ২০২৪ ১৮:২৮

আপডেট:
৪ মে ২০২৪ ০৩:৩৫

ছবি- সংগৃহীত

রোদের সঙ্গে লড়াই করে হাঁপিয়ে উঠেছে দেশবাসী। প্রচণ্ড গরমে যেন হাতে-পায়ে ফোসকা পড়ছে। আর তাই কীভাবে গরমে স্বস্তি মিলবে, রোগবালাই থেকে দূরে থাকা যাবে তার উপায় খুঁজছেন সবাই। আপনি যদি একই পথের পথিক হোন তবে ভরসা রাখতে পারেন নিমপাতায়। বিশেষ এই পাতা দিয়ে গোসলে পাবেন অনেক উপকার। চলুন বিস্তারিত জেনে নিই-

ঘামের গন্ধ

গরমে বাড়ে বাতাসের আর্দ্রতা। আর তাই ভ্যাঁপসা গরমে সঙ্গী হয় হাঁসফাঁসনি, ঘাম আর অস্বস্তি। ঘাম থেকে বের হয় দুর্গন্ধ। এই গন্ধ থেকে মুক্তি পেতে গোসল করুন নিমপাতা সেদ্ধ পানিতে। দুর্গন্ধ দূর হবে, সেসঙ্গে মিলবে স্বস্তিও।

দাগছোপ

গরমের দিনে ত্বকে নানা দাগছোপ পড়ে। আর নিমপাতা এসব দাগ তো বটেই, মেছতার দাগও দূর করতে সক্ষম। নিমপাতা ভেজানো পানিতে রোজ গোসলে মিলবে সুফল। এটি ব্ল্যাকহেডস দূর করতেও উপকারি ভূমিকা রাখে।

অ্যালার্জি

তাপমাত্রার সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে অ্যালার্জির সমস্যা। বিশেষ করে চুলকানি এসময় একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। অ্যালার্জি থেকে আরাম পেতে নিমের ফোটানো পানিতে গোসল করতে পারেন। অ্যান্টি মাইক্রোবিয়াল নানা উপাদান আছে এই পাতায়। যেকোনো সংক্রামক ব্যাধি, ত্বকের সমস্যা এড়াতে নিমপাতা পানিতে ফুটিয়ে ঠান্ডা করে নিন। এই পানি গোসলের পানির সঙ্গে মিশিয়ে গোসল করলে মিলবে সুফল।

খুশকি

মাথা থেকে খুশকি তাড়াতে কত কিছুই তো ব্যবহার করেছেন। এবার নাহয় নিমপাতা ব্যবহার করে দেখুন। গরমে খুশকি তাড়াতে কাঁচা নিমপাতা বেটে তার রস মাথায় লাগাতে পারেন। এছাড়াও চুলের গোড়ায় ধুলো ময়লা জমলে চুলের গোড়ার নোংরা জমে। এগুলো দূর করতে নিমপাতা উপকারি। নিমপাতা ভেজানো পানিতে চুল ধুয়ে ফেলুন।

নিমপাতা দিয়ে গোসলের উপায়

ভাবছেন হয়ত নিমপাতা দিয়ে কীভাবে গোসল করবেন। এজন্য প্রথমে তাজা ও পরিষ্কার নিমপাতা নিন। ভালো করে তা পানি দিয়ে ধুয়ে ফেলুন। পরিচ্ছন্ন করে, হালকা আঁচে নিমপাতা ফুটতে দিন। ৩ থেকে ৪ মিনিট পাতা ফুটতে দিতে হবে।

পানির রঙ একটু হলদেটে হলে আর নিমের গন্ধ বের হলে তা থেকে পাতা ছেঁকে নিন। ঠান্ডা হলে বালতির পানিতে এই নিমজল মেশান। এছাড়াও নিমপাতা সামান্য বেটে এর রস গোসলের পানিতে মিশিয়ে নিতে পারেন। কিংবা গোটা নিমপাতা পানিতে মেশাতে পারেন। তবে সেদ্ধ করলে এর উপকার মিলবে বেশি।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top