শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


জমজমের পানি নিতে মানতে হবে ৪ শর্ত


প্রকাশিত:
২৯ এপ্রিল ২০২৩ ১৮:৪৮

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৯:০৯

 ফাইল ছবি

জেদ্দার কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, দেশে ফেরার সময় ওমরাহ ও হজযাত্রীরা জমজমের পানি বহন করতে চাইলে চারটি শর্ত মানতে হবে।

বিমানবন্দর কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে জানিয়েছে, ওমরাহ ও হজ শেষে নিজ দেশে ফেরার সময় ওমরাহ যাত্রীরা শুধু পাঁচ লিটার জমজমের পানির বোতল সঙ্গে নিয়ে যেতে পারবেন।

কর্তৃপক্ষ আরও জানিয়েছে, ওমরাহ ও হজযাত্রীরা লাগেজের ভিতর জমজমের পানির বোতল নিতে পারবেন না, বরং বিমানে নিজেদের সঙ্গে জমজমের বোতল রাখতে হবে।

সৌদি আরব থেকে নিজ দেশে জমজমের পানির বোতল নিতে চাইলে অবশ্যই তা মূল কেন্দ্র থেকে ক্রয় করতে হবে, অন্য কোথাও থেকে ক্রয় করলে গ্রহণযোগ্য হবে না। একজন হজ ও ওমরাহযাত্রী শুধু পাঁচ লিটারের একটি বোতল সঙ্গে নিতে পারবেন।

এছাড়াও হজ ও ওমরাহ যাত্রীদের আন্তর্জাতিক ফ্লাইটে জমজমের পানির বোতল বহনের অনুমতির জন্য নুসুক অ্যাপের মাধ্যমে ওমরাহ নিবন্ধনের প্রমাণ দেখাতে হবে।

মসজিদে হারামের কাছে অবস্থিত বরকতময় পানি জমজম কূপ। পবিত্র কাবা ও এই কূপের মধ্যে দূরত্ব মাত্র ৩৮ গজের। জমজম ইব্রাহিম (আ.) এর ছেলে ইসমাঈল (আ.) এর স্মৃতিবিজড়িত কূপ।

হজ ও ওমরাহ আদায়কারীর জন্য বিশেষভাবে এবং পৃথিবীর সব মুসলমানের জন্য সাধারণভাবে জমজমের পানি পান করা মুস্তাহাব। সহিহ হাদিসে বর্ণিত হয়েছে যে নবীজি (সা.) নিজে জমজম থেকে পানি পান করেছেন। -(সহিহ বুখারি, হাদিস : ১৫৫৬)



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top