বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১


শুরু হচ্ছে ভারতের বিশ্বকাপ প্রস্তুতিপর্ব


প্রকাশিত:
২৭ জুলাই ২০২৩ ২১:১৮

আপডেট:
১৫ মে ২০২৪ ১১:৩৭

 ফাইল ছবি

টেস্ট সিরিজে দাপুটে জয়ের পর এবার সীমিত ওভারের ক্রিকেটে নামছে বিশ্বকাপের হট ফেভারিট ভারত। বৃহস্পতিবার শুরু হচ্ছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এই সিরিজ দিয়েই নিজ দেশে বিশ্বকাপের জন্য প্রস্তুতিপর্ব শুরু করতে যাচ্ছে টিম ইন্ডিয়া।

উইন্ডিজের মাটিতে ওয়ানডে শেষে এশিয়া কাপে দেখা যাবে রোহিত শর্মা-ভিরাট কোহলিদের। পাকিস্তান ও শ্রীলঙ্কার মাটিতে সেই আয়োজন শেষেই ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে আতিথ্য দেবে ভারত। আর এরপরেই শুরু হবে তাদের বিশ্বকাপ মিশন।

মাঝে ওয়েস্ট ইন্ডিজ আর আয়ারল্যান্ডের বিপক্ষে টি-২০ ফরম্যাটে দেখা যাবে ভারতকে। সেই দুই সিরিজের উপরে ভিত্তি করেও বিশ্বকাপে দল সাজানোর পরিকল্পনা আছে দেশটির ক্রিকেট বোর্ডের।

অক্টোবরে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের জন্য এই সিরিজ থেকেই বাড়তি নজর আছে প্রধান নির্বাচক অজিত আগারকারের। এই সপ্তাহেই উইন্ডিজ সফরে যাবার কথা আছে তার। যেখানে অধিনায়ক রোহিত শর্মা এবং কোচ রাহুল দ্রাবিড়ের সাথে দল গঠন নিয়ে বৈঠক করবেন তিনি।

বিশ্বকাপের আগে বেশ কজন খেলোয়াড়ের দিকে বাড়তি নজর রাখতে চায় ভারত। জাসপ্রতি বুমরাহ, শ্রেয়াস আইয়ার এবং লোকেশ রাহুলের ফিরে আসা এখনও নিশ্চিত নয়। তাদের বদলি হিসেবে কাদের রাখা হবে বিশ্বকাপের স্কোয়াডে, তাও যাচাই করে নিতে চান প্রধান নির্বাচক আগারকার।

উইন্ডিজের বিপক্ষে এই সিরিজে রাখা হয়নি পেসার মোহাম্মদ সিরাজকে। কনুইতে হালকা ব্যাথা দেখা যাবার কারণে দেশে ফেরত পাঠানো হয়েছে তাকে। তার বদলি হিসেবে এখনো কারও নাম ঘোষণা করেনি টিম ম্যানেজমেন্ট।

এর বাইরে প্রায় পূর্ণশক্তির দল নিয়েই মাঠে নামতে যাচ্ছে টিম ইন্ডিয়া। অধিনায়ক রোহিত শর্মা এবং সহ-অধিনায়ক হার্দিক পান্ডিয়ার পাশাপাশি শুভমান গিল, ভিরাট কোহলি, সূর্যকুমার যাদব কে দেখা যেতে পারে শুরুর একাদশে। উইকেটের পেছনে ঈশান কিষান কিংবা স্যাঞ্জু স্যামসনের একজনের জায়গা হতে পারে।

অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার পাশাপাশি বোলিং ইউনিটে উমরান মালিক, কুলদ্বীপ যাদবের অবস্থান প্রায় নিশ্চিত। জয়দেব উনাদকাট কিংবা মুকেশ কুমারকেও দেখা যেতে পারে সিরিজের প্রথম ওয়ানডেতে।

তবে ভারতের এমন চিন্তাভাবনার বিপরীতে নতুন করে নিজেদের গুছিয়ে নেয়ার দিকেই মনোযোগ স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের। ক্রমাগত বাজে ফলাফলের কারণে বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেয়া হয়নি তাদের। ভারতের বিপক্ষে সিরিজ থেকে নিজেদের আবার ফিরে পেতে চায় দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top