বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১


বেনজিনা আর মরক্কোর ইতিহাস গড়া জয়


প্রকাশিত:
৩০ জুলাই ২০২৩ ২১:১৮

আপডেট:
১৫ মে ২০২৪ ১৯:২৯

 ফাইল ছবি

একদিনে দুই ইতিহাসের দেখা মিললো নারী বিশ্বকাপে। বৈশ্বিক এই আসরে নিজেদের প্রথম গোলেই জয়ের স্বাদ পেলো মরক্কো। একইদিনে প্রথমবারের মতো মাথায় হিজাব পরে বিশ্বকাপ মঞ্চে ইতিহাস গড়েছেন মরক্কোর-ই ডিফেন্ডার নোহাইলা বেনজিনা। তাদের এই দ্বৈত ইতিহাসের দিনে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হলো এশিয়ান দেশ দক্ষিণ কোরিয়ার।

কদিন আগেই প্রথম আফ্রিকান দেশ হিসেবে ছেলেদের বিশ্বকাপে শেষ চারে জায়গা করে নিয়েছিল মরক্কো। আশরাফ হাকিমি-হাকিম জিয়েখদের সেই দিনগুলোকে যেন এবার ফিরিয়ে আনলো মরক্কোর মেয়েরা। প্রথমবারের মত বিশ্বকাপ খেলতে এসে, নিজেদের প্রথম গোলেই জয়ের স্বাদ পেয়েছে দেশটি।

রবিবার অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে ম্যাচের ৬ মিনিটের মাথায় লিড নেয় আফ্রিকান দেশটি। চতুর্থবারের মত বিশ্বকাপে খেলতে আসা দক্ষিণ কোরিয়াকে কিছু বুঝে উঠে আগেই ব্যাকফুটে ঠেলে দেন মরোক্কান ফরোয়ার্ড ইবতিসাম জারাইদি। আইত এল হাজের ক্রসে বলে মাথা ছুঁয়ে লক্ষ্যভেদ করে দলকে এগিয়ে দেন ৩০ বছর বয়সী এই তারকা।

ওই এক গোলেই শেষ পর্যন্ত নির্ধারিত হয়েছে ম্যাচের ভাগ্য। এদিন ডিফেন্সে ছিলেন নোহাইলা বেনজিনা। মাঠে নেমেই যিনি গড়েছেন ইতিহাস। ২০১৪ সালে ফিফার নিষেধাজ্ঞা উঠিয়ে নেবার পর এবারই প্রথম কোন নারী ফুটবল বিশ্বকাপে হাজির হয়েছেন হিজাব মাথায় নিয়ে।

জার্মানির বিপক্ষে পরাজিত হওয়া মরক্কোর প্রথম ম্যাচের একাদশে তিনি ছিলেন না বেনজিনা। প্রথমবারের মতো খেলতে এসেই জার্মান নারীদের কাছে ৬-০ গোলের বিশাল ব্যবধানে হারের মুখ দেখেছিল তারা। তবে রবিবারের ম্যাচে রক্ষণে ফিরিয়ে আনা হলো বেনজিনাকে। কোচের আস্থার প্রতিদানও দিয়েছেন তিনি।

২০০৭ সালে ফুটবল মাঠে হিজাব পরিধানের উপর নিষেধাজ্ঞা দেয় ফিফা। পাঁচ বছর পর ২০১২ সালে আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি) সেই নিষেধাজ্ঞা তুলে নেয়। পরবর্তীতে ২০১৪ সালে ফিফাও সেই পথে হাঁটে। যদিও এরপর কোনো হিজাবধারী ফুটবলারকে আন্তর্জাতিক প্রতিযোগিতায় খেলতে দেখা যায়নি।

ইতিহাস গড়ার দিনে ডিফেন্ডার হয়েও গোল পেয়ে যেতে পারতেন বেনজিনা। কিন্তু সুযোগ হাতছাড়া করায় গোলটা শেষ পর্যন্ত পাওয়া হয়নি তার। অবশ্য ম্যাচ শেষে জয়ের স্বস্তিটা ঠিকই পেয়েছেন নোহাইলা বেনজিনা।

এই জয়ের পর ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে নকআউট পর্বে যাবার আশা বাঁচিয়ে রেখেছে মরক্কো। গ্রুপের শীর্ষে আছে জার্মানি ও কলম্বিয়া। ১ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে দুই দলই আছে নকআউটের রেসে। তবে, গোল ব্যবধানের কারণে শীর্ষে আছে জার্মানি। আর দুই ম্যাচে দুই হারের সুবাদে এই গ্রুপ থেকে বিদায় নিশ্চিত হলো দক্ষিণ কোরিয়ার।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top