শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


কোচের প্রত্যাশা শিরোপা ঘরে আনবে সাবিনারা


প্রকাশিত:
১৯ সেপ্টেম্বর ২০২২ ০০:৪৭

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ১৭:৩২

 ছবি : সংগৃহীত

কঠিন প্রতিপক্ষ স্বাগতিক নেপাল তারপরেও ফাইনালে ফেবারিট হিসেবেই মাঠে নামবে বাংলাদেশ। চাপমুক্ত হয়ে খেললে প্রথমবারের মতো সাফের শিরোপা ঘরে আনবে বাংলাদেশের নারীরা। এমন মন্তব্য করেছেন নারী ফুটবল দলের সাবেক কোচ সৈয়দ গোলাম জিলানী।

বয়সভিত্তিক পর্যায়ে ধারাবাহিকভাবে ভালো করায়, আগামীতে জাতীয় দল আরও শক্তিশালী হবে বলে আশা বাফুফে নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণের।

বড় কিছুর প্রত্যাশায় এবারের নারী সাফে অংশ নেয় বাংলাদেশ। আসরের শুরু থেকেই আশ্বাসের সঙ্গে মিল দেখা যায় মাঠের পারফরম্যান্সেও। গ্রুপপর্বের দাপট অব্যাহত থাকে সেমিফাইনাল পর্যন্ত।

এর আগেও সাফের ফাইনালে খেলেছে বাংলাদেশ। তবে এবারের আসরটা বিশেষ হয়ে থাকবে। নারী সাফের ইতিহাসে ভারতকে প্রথম হারের স্বাদ দেয় সাবিনারা। যে দাপট দেখিয়ে ফাইনাল পর্যন্ত এসেছে দল, তাতে কাঙ্ক্ষিত সাফল্য ঠিকই ধরা দেবে। বাংলাদেশের নারী ফুটবল জাগরণের শুরুর দিকের সারথীর তেমনই বিশ্বাস।

বাংলাদেশ নারী ফুটবল দলের সাবেক কোচ সৈয়দ গোলাম জিলানী জানান, ‘নারী দল আজ অনেক এগিয়েছে। তিনি যখন কোচ ছিলেন সেই দলেও সাবিনা ছিল। আর আজ এই দলেরও অধিনায়ক সাবিনা। একজন অভিজ্ঞ ক্রিকেটার হিসেবে সে যেভাবে নেতৃত্ব দিচ্ছে, আর বর্তমানে যেভাবে খেলে আসছে দল এভাবে খেললে তাদের দল চ্যাম্পিয়ন হবে।’

ফাইনাল ম্যাচ মানেই স্নায়ুচাপ। সমর্থকদের বাড়তি প্রত্যাশা। স্বাগতিক হিসেবে দশরথ স্টেডিয়ামে নেপাল পাবে বিপুল সমর্থন। তাই প্রথম শিরোপার জন্য মাঠ ও মাঠের বাইরে সবকিছুই সামলাতে হবে সানজিদা-মাসুরাদের।

সৈয়দ গোলাম জিলানী আরও জানান, ‘তারা (নেপাল) স্বাগতিক। ওরা অনেক চাপ দেবে মাঠে। তবে তিনি মনে করেন, তাদের দল অনেক পরিপক্ব, তারা চাপমুক্ত খেলেই দলকে শিরোপা জেতাতে পারবে।'

মেয়েদের ফুটবল নিয়ে বরাবরই সিরিয়াস বাফুফে। বয়সভিত্তিক পর্যায় থেকে হয়েছে যথাযথ পরিকল্পনা। যার ফলে আজ এই পর্যায়ে এসেছে নারী দল। যার পুরো কৃতিত্ব ফুটবলার-কোচদেরই দিচ্ছে বাফুফে।

বাফুফে নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ এর মতে, 'তাদের দল যে আজ ফাইনালে উঠেছে, এটা কারো একার কৃতিত্ব না। এটা দলগত সাফল্য। দলের টেকনিক্যাল ডিরেক্টর, দলের হেড কোচ, সহকারী কোচসহ আরও যারা কোচিং স্টাফ আছেন সবাই যেভাবে পরিশ্রম করেছে আর আমাদের খেলোয়াড়রা যেভাবে অনুশীলন করে এসেছে তার ফলেই তারা এমন অবস্থায় আসতে পেরেছেন। তিনি আশা করেন, ভবিষ্যতে তাদের একটি শক্তিশালী দল তৈরি হবে।'

গত নারী সাফও অনুষ্ঠিত হয়েছিল নেপালে। সেবার গ্রুপপর্বে স্বাগতিকদের কাছে হেরেছিল বাংলাদেশ। এবার তার পুনরাবৃত্তি নয়, সাবিনারা রচনা করবে নতুন ইতিহাস। এমন প্রত্যাশাই সবার।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top