মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১০ই বৈশাখ ১৪৩১


পৃথিবীর বুকে ৩২,৮০৮ ফুটের গভীর গর্ত খুঁড়ছে চীন


প্রকাশিত:
৪ জুন ২০২৩ ১৮:২৮

আপডেট:
২৩ এপ্রিল ২০২৪ ২১:২১

ফাইল ছবি

চীনা বিজ্ঞানীরা পৃথিবীর বুকে ৩২ হাজার ৮০৮ ফুটের গভীর গর্ত খনন শুরু করেছেন।প্রত্যেকের মধ্যেই কৌতূহল তৈরি হচ্ছে কেন এমন গর্ত খুঁড়ছে চীন? আসলে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হিসেবে এবার গ্রহের গভীরে নতুন অন্বেষণে নেমেছে শি জিংপিঙয়ের দেশ।

সরকারী সিনহুয়া নিউজ এজেন্সি জানিয়েছে, দেশটির তেল সমৃদ্ধ জিনজিয়াং অঞ্চলে চীনের সবচেয়ে গভীরতম বোরহোলের জন্য খনন কাজ শুরু হয়েছে। ইতিমধ্যেই চীন তার প্রথম বেসামরিক নভোচারীকে গোবি মরুভূমি থেকে মহাকাশে পাঠায়।

মহাকাশের পাশাপাশি পৃথিবীর গভীরেও প্রযুক্তির ছাপ ফেলতে চলেছে তারা। রিপোর্ট অনুসারে, ভূমিতে এই খননকার্যের জেরে চীন ১০ টিরও বেশি মহাদেশীয় স্তর বা শিলার স্তর ভেদ করে পৃথিবীর ভূত্বকের ক্রিটেসিয়াস সিস্টেমে পৌঁছে যাবে, যা প্রায় ১৪৫ মিলিয়ন বছর আগের শিলা দিয়ে তৈরী। চীনা একাডেমি অফ ইঞ্জিনিয়ারিংয়ের বিজ্ঞানী সান জিনশেং সিনহুয়াকে বলেছেন, ''এই খননকার্য বেশ কঠিন, দুটি পাতলা ইস্পাত তারের উপর একটি বড় ট্রাক চালানোর সাথে তুলনা করা যেতে পারে।''

প্রেসিডেন্ট শি জিনপিং ২০২১সালে দেশের কিছু নেতৃস্থানীয় বিজ্ঞানীদের সম্বোধন করে একটি বক্তৃতায় পৃথিবীর গভীরে অন্বেষণে বৃহত্তর অগ্রগতির আহ্বান জানিয়েছেন। এই ধরনের কাজ খনিজ ও শক্তির সম্পদ সনাক্ত করতে পারে এবং ভূমিকম্প এবং আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের মতো পরিবেশগত বিপর্যয়ের ঝুঁকিগুলি মূল্যায়ন করতে সহায়তা করতে পারে।

পৃথিবীর গভীরতম মানবসৃষ্ট গর্ত এখনও রাশিয়ায় রয়েছে। যার নাম রাশিয়ান কোলা সুপারডিপ বোরহোল, ২০ বছর খনন করার পরে ১৯৮৯ সালে ১২,২৬২ মিটার (৪০,২৩০ ফুট) গভীরতায় পৌঁছেছিল।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top