শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


জর্জিয়ায় মিলল আদি মানবের অস্তিত্ব


প্রকাশিত:
১১ সেপ্টেম্বর ২০২২ ২৩:৪১

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১১:৪৯

 ছবি : সংগৃহীত

ইউরোপ ও এশিয়ার সংযোগ দেশ জর্জিয়া। সম্প্রতি দেশটির প্রত্নতাত্ত্বিকবিদরা আদি মানব জাতির একটি দাঁত আবিষ্কার করেছেন। ধারণা করা হচ্ছে, ১৮ লাখ বছর আগে কোনো মানবের দাঁত এটি।

গত সপ্তাহে জর্জিয়ার রাজধানী তিবিলিসি ১০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমের ওরজমানি গ্রামে খনন করার সময় এর সন্ধান পান একজন রিসার্চের ছাত্র। এ দাঁত মানুষের অনেক পুরনো জীবাশ্ম আবিষ্কারের মধ্যে একটি। আফ্রিকার বাইরে যে কয়টি মানুষের জীবাশ্ম মিলেছে তার মধ্যে অন্যতম।

ওরজমানি গ্রামটি দমানসির খুব কাছে। দমানসিতে ১৯৯০ সালে এবং ২০০০ সালের শুরুতে ১৮ লাখ বছর আগের একটি মানুষের মাথার খুলি আবিষ্কার করা হয়।

জর্জিয়ার জাতীয় জাদুঘরের একজন প্রত্নতত্ত্ববিদ জানান, জাতীয় জাদুঘরের প্রধানদের দাঁতটি দেখানো হয়। এরপর তারা জীবাশ্মবিদদের সঙ্গে যোগাযোগ করেন। তারা মানুষের দাঁত হিসেবে সেটিকে চিহ্নিত করেন।

২০১৯ সালে কপারিয়ানির নেতৃত্ব তার দল ওরজমানিতে খনন কাজ শুরু করেন। কিন্তু করোনাভাইরাসের কারণে ২০২০ সালে সেই কার্যক্রম বন্ধ করা হয়। গত বছর আবার খনন কার্যক্রম শুরু করলে প্রাগৌতিহাসিক পাথর, বিলুপ্ত প্রাণীর ধ্বংসাবশেষ পাওয়া যায়। এরমধ্যে সাবার দাঁতযুক্ত বিড়াল ও নেকড়ে রয়েছে।

কপালিয়ানির দাবি অনুযায়ী, আফ্রিকার বাইরে যেসব আদি মানবের নমুনা পাওয়া গেছে তার মধ্যে গত সপ্তাহে পাওয়া দাঁতটি অন্যতম।

সূত্র-এনডিটিভি



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top