শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


দুই দশক আগের অস্ত্রোপচারের গজ কাপড় বার করলেন চিকিৎসকরা


প্রকাশিত:
১৮ সেপ্টেম্বর ২০২২ ০৪:০৮

আপডেট:
১৮ সেপ্টেম্বর ২০২২ ০৪:০৯

 ছবি : সংগৃহীত

তীব্র পেটব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ৬৫ বছর বয়সী এক নারী। পরীক্ষা করে দেখা গেল উদরগহ্বরের মধ্যে আটকে আছে অজানা কোনো বস্তু। অস্ত্রোপচার করে তা বার করতেই চিকিৎসকরা দেখলেন সেটি প্রকৃতপক্ষে দলাপাকানো গজ কাপড়। প্রায় দুই দশক আগে হওয়া অন্য অস্ত্রোপচারের সময়ে সেই কাপড় ওই নারীর দেহে রয়ে গিয়েছিল বলে ধারণা চিকিৎসকদের।

চিকিৎসাশাস্ত্র সংক্রান্ত একটি পত্রিকায় প্রকাশিত ঘটনাটিতে জানানো হয়েছে, ১৯৯৯ সালে ‘গ্যাস্ট্রিক মিউকোসাল অ্যাডিনোকার্সিনোমা’ নামক ক্যানসারে আক্রান্ত হন ওই নারী। অস্ত্রোপচার করতে হয় একাধিক। চিকিৎসার পর তাকে ক্যানসার-মুক্ত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। প্রায় দু’দশক তেমন কোনও সমস্যা ছিল না তার। কিন্তু কিছু দিন আগে পেটের এক পাশে প্রবল যন্ত্রণা শুরু হয় তার। ফুলে ওঠে ডান পা। তার পরই হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে।

হাসপাতালে আল্ট্রাসোনোগ্রাফি করার পরেও প্রথমে বোঝা যায়নি পেটের ভিতরে থাকা জিনিসটি কী। অস্ত্রোপচারের পর বোঝা যায়, ভিতরে আটকে ছিল একদলা গজ কাপড়। এত দিন কী ভাবে কোনও উপসর্গ ছাড়াই এই কাপড় রোগীর দেহের ভিতরে রইল, তা ভেবেই পাচ্ছেন না চিকিৎসকরা। পাশাপাশি, ক্যানসার চিকিৎসার পরেও একাধিক বার স্ক্যান হওয়ার কথা রোগীর। তখনও কেন ধরা পড়ল না বিষয়টি, তা-ও বুঝতে পারছেন না তারা। রোগীর গোপনীয়তার স্বার্থে তার নাম-ঠিকানা প্রকাশ করা হয়নি।

সূত্র: আনন্দবাজার



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top