রবিবার, ২রা অক্টোবর ২০২২, ১৬ই আশ্বিন ১৪২৯


মাটির নিচে বিলাসবহুল গোপন বাংকার


প্রকাশিত:
১৯ সেপ্টেম্বর ২০২২ ১৮:২৩

আপডেট:
২ অক্টোবর ২০২২ ০৩:০১

 ছবি : সংগৃহীত

বাংকার হলো একটি প্রতিরক্ষামূলক দুর্গ যা পতনশীল বোমা বা অন্যান্য আক্রমণ থেকে মানুষ এবং মূল্যবান সামগ্রীকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়। বিশ্বের সবচেয়ে গভীর ও বড় বাংকার যা ইস্পাত, কংক্রিট খিলানের তৈরি।

তবে বিশ্বে শেষ পর্যন্ত বেঁচে থাকার জন্য কোটিপতিরা তৈরি করছেন বিলাসবহুল বাংকার। মহামারি এবং যেকোনো হামলা থেকে রক্ষা পেতে বেঁছে নেয়া হয়েছে মাটির নিচে এই বাংকারে থাকার সিদ্ধান্ত। ধনী ব্যক্তিরা এখন ভূগর্ভস্থ ডুমসডে বাংকারে চলে যাচ্ছেন, যা তাদের বাড়ির মতো বিলাসবহুল। সুরক্ষিত থাকার জন্যই বিশ্বের ধনীরা অনেক বিলাসবহুল বাংকার তৈরিতে বিনিয়োগও করছেন।

যেখানে বিপদে পড়লে আশ্রয় নেয়া যাবে নিশ্চিন্তে। সেই বাংকারগুলো থাকা খাওয়ার সকল সুযোগ-সুবিধায় পূর্ণ থাকবে। থাকবে আর্টিফিশিয়াল সানলাইট এবং ইনডোর পুলের ব্যবস্থা। জার্মানির ‘ভিভোস ইউরোপা ওয়ান’ বিশ্বের বৃহত্তম এবং নিরাপদ আন্ডারগ্রাউন্ড সারভাইভাল বাংকার বলে দাবি করা হয়। বাংকারে পাঁচতারা সুবিধা রয়েছে। এটি তৈরিতে ২.৩ মিলিয়ন অর্থ ব্যয় করা হয়েছে। এসব বাংকারের ক্রেতা হচ্ছেন বিশ্বের কোটিপতি উদ্যোক্তারা। যার বেশিরভাগই সিলিকন ভ্যালির।

এর আগে সাতটি সিলিকন ভ্যালি উদ্যোক্তা রাইজিং এস কোং থেকে প্রস্তুত আন্ডারগ্রাউন্ড বাংকার কিনেছেন পৃথিবীর আগাম ধ্বংসের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য। এমনও জানা যায়, বিশ্বের প্রযুক্তির রাজধানী সিলিকন ভ্যালির কোটিপতিরা ভূগর্ভস্থ বাংকার, বন্দুক, গোলাবারুদ এবং মোটরসাইকেল কিনে দুর্যোগ কিংবা যেকোনো হামলা থেকে বাঁচার প্রস্তুতি নিচ্ছেন।

রেডডিটের সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী স্টিভ হাফম্যান ‘দ্য নিউ ইয়র্কার’কে বলেছেন যে তিনি বিশ্বাস করেন ক্যালিফোর্নিয়ার টেক হাবের ৫০ শতাংশেরও বেশি কোটিপতি সবচেয়ে খারাপ সময়ের জন্য এই প্রস্তুতি নিচ্ছেন।

অনুমান করা হয়, সুইজারল্যান্ডের চারপাশে প্রায় ২০ হাজার বাংকার রয়েছে। এছাড়াও সারা দেশে ৩ লাখেরও বেশি এমন ব্যক্তিগত এবং পাবলিক ফলআউট আশ্রয়কেন্দ্র রয়েছে। তবে ডুমসডে বাংকার সেই কংক্রিটের ঘর নয় বরং বিলাসবহুল। তাছাড়া স্পোর্টস স্টার এবং টেক এক্সিকিউটিভসহ বিশ্বের অনেক অভিজাত ব্যক্তি যেমন বিল গেটসের সমস্ত সম্পত্তি বাংকারে রয়েছে বলে গুজবও শোনা গিয়েছিল।

সূত্র: সিএনএন



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : editordailymail@gmail.com, newsroom.dailymail@gmail.com
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top