রবিবার, ১২ই মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১


সাত কলেজের ভর্তি পরীক্ষা

কড়া তল্লাশির পর কেন্দ্রে প্রবেশ করছেন পরীক্ষার্থীরা


প্রকাশিত:
১৭ জুন ২০২৩ ১৬:১৭

আপডেট:
১২ মে ২০২৪ ১১:৪৫

ছবি সংগৃহিত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে কেন্দ্রে আসতে শুরু করেছেন পরীক্ষার্থী। আজ (শনিবার) বেলা ১১টায় ঢাকার ১২টি কেন্দ্রে একযোগে এই পরীক্ষা শুরু হবে।

এদিকে কড়া তল্লাশির মধ্যে দিয়ে কেন্দ্রে প্রবেশ করতে হচ্ছে পরীক্ষার্থীদের। কেউ যেন কোনোভাবেই অবৈধ কোনো পন্থা অথবা অসদুপায় অবলম্বন না করতে পারেন সেজন্য কড়াকড়ি আরোপ করা হয়েছে কেন্দ্রের মূল ফটকে।

কলেজের শিক্ষক কর্মকর্তা-কর্মচারী পাশাপাশি পুলিশও রয়েছে কেন্দ্রগুলোর ফটকে।

ঢাকা কলেজ কেন্দ্র ঘুরে দেখা গেছে, ছেলে এবং মেয়ে শিক্ষার্থীরা আলাদাভাবে ভেতরে প্রবেশ করছেন। সেক্ষেত্রে ডিভাইস নিরোধের জন্য পকেট ও কান কঠোরভাবে পরীক্ষা করা হচ্ছে।

ইডেন মহিলা কলেজ, গভর্নমেন্ট কলেজ অব এ্যাপ্লাইড হিউম্যান সায়েন্স কেন্দ্র ঘুরে দেখা যায়, অনভিপ্রেত-অনাকাঙ্ক্ষিত যেকোনো পরিস্থিতি এড়াতে আগেভাগেই কেন্দ্রের সামনে অবস্থান করছেন পরীক্ষার্থীরা। ঢাকাকেন্দ্রিক পরীক্ষা হওয়ার কারণে সারা দেশ থেকে আগত পরীক্ষার্থীদের অধিকাংশের সাথেই অভিভাবক দেখা গেছে। কেন্দ্রের সামনের ও আশপাশের বিভিন্ন সড়কে, সড়ক বিভাজনে ও মূল ফটকের সামনে অপেক্ষা করতে দেখা যায় তাদের।

আব্দুল হালিম নামে এক অভিভাবক বলেন, মেয়েকে নারায়ণগঞ্জ থেকে পরীক্ষা দিতে নিয়ে এসেছি। আসলে যানজটের দুর্ভোগে যেন পড়তে না হয় সেজন্যই নির্ধারিত সময়ের অনেক আগেই বাসা থেকে রওনা দিয়েছি। কেন্দ্রের সামনে অপেক্ষা করছি তাতে কোনো সমস্যা নেই। কিন্তু সময় মতো যদি আসতে না পারতাম তবে সেটা বড় ধরনের সমস্যা হতো।

ঢাকা কলেজের শিক্ষক পরিষদ সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার বলেন, বরাবরের মতোই আমরা নিশ্চিত করেছি যেন সুন্দর স্বচ্ছ পরিবেশে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। একদিকে শিক্ষার্থীদের সুবিধার বিষয়টি মাথায় রাখা হয়েছে। তেমনি কেউ যেন নিয়মের ব্যত্যয় ঘটাতে না পারে সেটিও কঠোরভাবে দেখা হচ্ছে। আমাদের সিনিয়র শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা সর্বাত্মক চেষ্টা করছেন সুন্দর পরিবেশ বজায় রাখার জন্য।

ঢাকা বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এ বছর সাত কলেজে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে (স্নাতক) শিক্ষার্থী ভর্তির জন্য তিনটি ইউনিটে মোট আসন রয়েছে ২৩ হাজার ৪৯০টি। এর মধ্যে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৯ হাজার ৯৭৯টি, ব্যবসায় শিক্ষা ইউনিটে আসন সংখ্যা ৪ হাজার ৮৯২টি এবং বিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৮ হাজার ৬১৯টি।

বিপরীতে মোট ১ লাখ ১ হাজার ২৯ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছিলেন।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top