শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


ম্যাচে ‘ইচ্ছাকৃত’ সময় নষ্ট করে বিতর্কে ধোনি


প্রকাশিত:
২৪ মে ২০২৩ ২৩:২৬

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ০১:৩৮

 ফাইল ছবি

চলতি আইপিএলের লিগপর্বে রীতিমতো উড়ছিল গুজরাট টাইটান্স। পয়েন্ট টেবিলে শীর্ষে থেকে প্লে-অফে জায়গা করে নেয় বর্তমান চ্যাম্পিয়নরা।

তবে ১ম কোয়ালিফায়ারে চেন্নাই সুপার কিংসের কাছে ১৫ রানের হারে টানা ফাইনাল খেলার অপেক্ষা বাড়ল হার্দিক পান্ডিয়াদের।

রেকর্ড দশমবারের মতো ফাইনাল নিশ্চিত করার পথে চেন্নাই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ‘চতুর’ অধিনায়কত্ব নিয়েও আলোচনা হচ্ছে। অভিযোগ উঠছে, মাঠে সময় নষ্ট করে ম্যাচের লাগাম নিজের হাতে রেখেছিলেন ধোনি।

এদিন দ্বিতীয় ইনিংসে ১৬তম ওভারের আগে বেশ কিছুক্ষণ ‘সময় নষ্ট’ করেন ধোনি। কারণ তিনি মাথিশ পাথিরানাকে দিয়ে বল করাতে চাইলেও নিয়মের জটে তা করতে দিচ্ছিলেন না আম্পায়াররা।

প্রসঙ্গত, সেই ওভারটিতে বল করার আগে প্রায় ৯ মিনিট মাঠের বাইরে ছিলেন পাথিরানা। তাই নিয়ম অনুযায়ী, তাকে 'পেনাল্টি টাইমে'র পরই বল করার অনুমতি দেওয়া হত। এই আবহে সেই 'পেনাল্টি টাইম' নষ্ট করে মাথিশ পাথিরানাকে দিয়েই বল করান ধোনি। যা নিয়ে শুরু হয়েছে বিতর্ক।

ধোনির সময় নষ্ট করার বিষয়টির সমালোচনা করেন ধারাভাষ্যকাররাও। ভারতের সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কার ধোনির সমালোচনা করে বলেন, আম্পায়ারের সিদ্ধান্ত সব সময় মেনে নেওয়া উচিত। চাপের মধ্যে যদি কখনও আম্পায়ার ভুল করেন তাহলেও।’ আইপিএলে ধারাভাষ্য দেওয়া সাবেক কিউই ক্রিকেটার সাইমন ডুল মনে করেন ধোনি ইচ্ছাকৃতভাবে খেলা বন্ধ করে রেখেছিলেন। বলেন, ‘পাঁচ মিনিট ধরে আম্পায়ারদের সঙ্গে অহেতুক কথা বলল। আরেকজনকে দিয়ে বল না করিয়ে খেলাটা থামিয়ে রাখল শুধু শুধু। ম্যাচ শেষে এটা নিয়ে আফসোস করতে হতে পারে ধোনিকে।’ উল্লেখ্য, সময় নষ্ট করার কারণে শেষ ওভারে শাস্তি পায় চেন্নাই। একজন বাড়তি ফিল্ডারকে ৩০ গজের মধ্যে আনতে হয়।

অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার ব্র্যাড হগ বলেন,‘ধোনি নিজের প্রভাব খাটাচ্ছে। আম্পায়ারদের কথা বলে সময় নষ্ট করছে। পাথিরানাকে বল করানোর জন্য এমনটা করল ধোনি। আম্পায়াররা কঠোরভাবে এটা নিয়ে কোনো সিদ্ধান্ত না নিয়ে ধোনির সঙ্গে হাসছে।’

আইপিএলের নিয়ম কি বলছে?

আইপিএলের ২৪.২.৩ ধারা অনুযায়ী, একজন ক্রিকেটার খেলার মাঝে মাঠের বাইরে যতক্ষণ থাকবেন, মাঠে ফিরে আসার পর তিনি ততক্ষণ সময় বল করতে পারবেন না। পাথিরানা এই কারণেই বল করতে পারছিলেন না। শ্রীলঙ্কার তরুণ পেসার ১২তম ওভারে বল করেছিলেন। তারপর মাঠের বাইরে গিয়েছিলেন তিনি। ৯ মিনিট বাইরে থাকার পরে ফিরে এলেও ১৬তম ওভারে পাথিরানাকে বল করাতে পারছিলেন না ধোনি। তখনও কিছুটা পেনাল্টি সময় বাকি ছিল। ধোনি ১৬তম ওভারে পাথিরানাকে বল করাতে গেলে আম্পায়ার বাধা দেন। চেন্নাই অধিনায়ক সেই সময় আম্পায়ারের সঙ্গে কথা বলতে থাকেন। তাতেই পার হয়ে যায় পেনাল্টি সময়।

আইপিএলের নিয়ম দেখলে স্পষ্টতই বোঝা যাচ্ছে ধোনি অন্যায় করেছেন। নিয়ম না ভাঙলেও নিয়মের ফাঁক তিনি কাজে লাগিয়েছেন। ধোনি প্রায় পাঁচ মিনিট ধরে আম্পায়ারের সঙ্গে কথা বলতে থাকেন। হয়তো সময় নষ্ট করার জন্য ইচ্ছা করেই তিনি আম্পায়ারের সঙ্গে কথা চালিয়ে যেতে থাকেন।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top