রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


অনুমোদিত নকশা অনুযায়ী ভবন নির্মাণ এবং নির্মাণকাজের নিরাপত্তা নিশ্চিত করতে

রাজউকের মাইকিং ও লিফলেট বিতরণ


প্রকাশিত:
৩০ জানুয়ারী ২০২৪ ১৭:২০

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ১৮:০৩

ছবি সংগৃহীত

অনুমোদিত নকশা অনুযায়ী ভবন নির্মাণ এবং নির্মাণকাজের নিরাপত্তা নিশ্চিত করতে জনসচেতনতামূলক প্রচারণা ও লিফলেট বিতরণ করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। একইসাথে ইমারত বিধিমালার প্রতিপালনযোগ্য বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করে মাইকিং করা হয়।

আজ ৩০ জানুয়ারি (মঙ্গলবার) সকাল থেকে রাজউক জোন-৬/১ এর অন্তর্ভুক্ত রাজধানীর পল্টন, রমনা মডেল, মতিঝিল এবং ওয়ারী থানাধীন এলাকায় এ দৃশ্য দেখা গেছে।

জনসচেতনতামূলক মাইকিং প্রচারণা ও লিফলেট বিতরণের সময় “রাজউক অনুমোদিত নকশার ব্যত্যয় করে ইমারত নির্মাণ থেকে বিরত থাকা, নির্মাণ কাজে সম্পৃক্ত সকল শ্রমিক, প্রকৌশলী এবং পার্শ্ববর্তী জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে সেফটি নেটসহ সাইট বেষ্টনী (ক্যানপি) তৈরির বিষয়ে বলা হয়েছে। যে সকল ভবন মালিক উল্লেখিত এসব বিষয় অমান্য করবে তাদের বিরুদ্ধে ইমারত নির্মাণ আইন, ১৯৫২ এর সংশ্লিষ্ট ধারা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে সতর্ক করা হয়।

এসময় রাজউক জোন-৬/১ এর অথরাইজড অফিসার প্রকৌশলী জোটন দেবনাথ বলেন, রাজউক চেয়ারম্যান মহোদয়ের নির্দেশনা অনুযায়ী বাসযোগ্য নিরাপদ নগরী গড়তে ভবন মালিকদের সচেতনতা বৃদ্ধিতে এমন উদ্যোগ নেয়া হয়েছে। আমাদের জোনাল পরিচালক মহোদয়ের নির্দেশনা মোতাবেক আমরাও আমাদের দায়িত্বাধীন এলাকায় সারাদিন প্রচারণা করছি। এর মূল উদ্দেশ্য হচ্ছে- যারা নকশা নিয়ে এর নিয়ম কানুন মানছে না তাদের নিয়ম প্রতিপালনে উদ্বুদ্ধ করা।

তিনি আরও বলেন, ইমারত নির্মাণ বিধিমালা পরিপূর্ণভাবে বাস্তবায়নে ভবন মালিকদেরকে সচেতন করে তুলতে হবে। ভবন মালিকদের মাঝে সচেতনতা তৈরি হলে বৈধভাবে যেমন ইমারত নির্মাণের হার বাড়বে তেমনি করে ঝুঁকিপূর্ণ ভবন ও দূর্ঘটনার হার কমে আসবে। পরিকল্পিত নিরাপদ আবাসস্থল আমাদের প্রত্যেকের কাম্য। আর সেই বসবাসযোগ্য ইমারত নির্মাণে সহায়তা করাই আমাদের মূল লক্ষ্য।

এসময় সহকারী অথরাইজড অফিসার মোঃ সাব্বিরুল ইসলাম, প্রধান ইমারত পরিদর্শক মঞ্জুর হোসেন, বাসু দেব ও বেলাল হোসেন, ইমারত পরিদর্শক মোঃ সাইফুল ইসলাম, মোঃ জিয়া উদ্দিন, মোঃ ফিরোজ আলম, সুমন আহমেদ, মো: ইমরান শেখ, মোঃ কামরুজ্জামান, নাজিম উদ্দিন, নাহিদুল ইসলামসহ রাজউকের অন্যান্য কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top