রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


লিজ ট্রাসের মন্ত্রিসভায় বড় রদবদল


প্রকাশিত:
৭ সেপ্টেম্বর ২০২২ ২১:৪২

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ১৬:০৪

 ছবি : সংগৃহীত

লিজ ট্রাস প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের কয়েক ঘণ্টার মধ্যেই মন্ত্রিসভায় বড় পরিবর্তন এনেছেন। আর এ পরিবর্তনের জোয়ারে মন্ত্রীর তালিকা থেকে ছিটকে পড়েছেন অনেক প্রভাবশালী নেতারা।

বিবিসির প্রতিবেদনের বরাত দিয়ে জানা যায়, কোয়াসি কোয়ার্টেংকে নতুন মন্ত্রিসভায় অর্থমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। জেমস ক্লিভারলি পেয়েছেন পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব। স্বরাষ্ট্রমন্ত্রী হয়েছেন সুয়েলা ব্রাভারম্যান। মিশেল ডোনেলানকে দেওয়া হয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব। ট্রাসের কাছের বন্ধু থেরেসে কফে দেশটির নতুন উপ-প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী হয়েছেন।

সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের মন্ত্রিসভার অনেকে ট্রাসের নতুন মন্ত্রিসভা থেকে বাদ পড়েছেন। এর মধ্যে রয়েছে সাবেক বিচার বিষয়ক মন্ত্রী ডোমিনিক রাব। এছাড়া সাবেক পরিবহনমন্ত্রী গ্রান্ট শ্যাপস ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী স্টিভ বার্কলে নতুন মন্ত্রিসভার তালিকায় নেই।

বিবিসি আরও জানায়, দেশটির সাবেক আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক মন্ত্রী পেনি মরডান্টকে যুক্তরাজ্যের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের নেতার দায়িত্ব দেওয়া হয়েছে।

এছাড়া নতুন আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক মন্ত্রী হয়েছেন কেমি ব্যাডেনচ। কর্ম ও পেনশন–বিষয়ক মন্ত্রী হয়েছেন ক্লো স্মিথ। শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন কিট মাল্টহাউস।

যুক্তরাজ্যে জ্যাকব রিস–মগ ব্যবসা, জ্বালানি ও শিল্পকৌশল–বিষয়ক মন্ত্রী হয়েছেন। লেভেলিং আপ মন্ত্রণালয়ের হাল ধরছেন সিমন ক্লার্ক। আর অ্যানি-ম্যারি ট্রেভেলিয়ানকে পরিবহনমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

রনিল জয়াবর্দেনা হয়েছেন নতুন মন্ত্রিসভায় পরিবেশ বিষয়ক মন্ত্রী। বিচার বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন ব্রান্ডন লুইস। অর্থমন্ত্রীর পদ ছেড়ে আন্তঃসরকার সম্পর্ক ও সমতা বিষয়ক মন্ত্রী হয়েছেন নাদিম জাহাবি। প্রতিরক্ষা মন্ত্রণালয়ে বহাল আছেন বেন ওয়ালেস।উল্লেখ্য, মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) লিজ ট্রাস স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসেলে রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে দেখা করেন। সেখানে প্রধানমন্ত্রী হিসেবে ট্রাসকে নতুন সরকার গঠনের অনুমোদন দেন রানি এলিজাবেথ।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top