বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০


আগে জনগণ ছুটতো, এখন আগুন লাগলে ছুটে ফায়ার সার্ভিস


প্রকাশিত:
৭ জুন ২০২৩ ২১:৫৫

আপডেট:
২৮ মার্চ ২০২৪ ১৭:১৬

ফাইল ছবি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আগে আগুন ধরলে জনগণই নিয়ন্ত্রণের চেষ্টা করতো, এরপর খবর দিতো ফায়ার সার্ভিসকে। এখন আগুন লাগার সঙ্গে সঙ্গে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে ছুটে যায়।

তিনি বলেন, আগে ৯/১০ তলার ওপরে আগুন লাগলে নিয়ন্ত্রণ করা কঠিন হতো। এখন সর্বাধিক ৬৮ মিটার উচ্চতার টার্ন টেবল লেডার (টিটিএল) নামের গাড়ির মাধ্যমে ২৪ তলা ভবন পর্যন্ত আগুনও নিয়ন্ত্রণ করছে ফায়ার সার্ভিস।

বুধবার (৭ জুন) দুপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদর দপ্তরে স্বাধীনতা পুরষ্কার-২০২৩ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

আরও পড়ুন : সংলাপের বিকল্প নেই : স্বরাষ্ট্রমন্ত্রী

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী, অতিরিক্ত সচিব ও যুগ্ম সচিব, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারী, সদস্য ও কমিউনিটি ভলান্টিয়াররা।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, স্বাধীনতা পুরস্কার-২০২৩ অর্জন করায় আমি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালকসহ সব সদস্যকে আন্তরিক অভিনন্দন জ্ঞাপন করছি। রাষ্ট্রের এই সর্বোচ্চ অর্জন আপনাদের মনোবল আরও দৃঢ় করবে বলে আমি বিশ্বাস করি।

প্রধানমন্ত্রীর নির্দেশে এই প্রতিষ্ঠানকে আধুনিক এবং এর সক্ষমতা বাড়ানোর জন্য নানা ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, এই প্রতিষ্ঠানের কর্মীদের সুযোগ-সুবিধা বৃদ্ধি করার ব্যবস্থাও নিয়েছি। ফলে এই প্রতিষ্ঠানের প্রতিটি সদস্য নিজেকে উজাড় করে দিয়েছেন দেশের সেবার জন্য।

সরকারের দায়িত্ব নেওয়ার পর ২০০৯ সালে জাতীয় সংসদে প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন দেশের প্রতিটি উপজেলায় ন্যূনতম ১টি করে ফায়ার স্টেশন নির্মাণ করা হবে। প্রধানমন্ত্রী এর জন্য প্রয়োজনীয় প্রকল্প অনুমোদন করার পাশাপাশি ২০১১ সালের ২ জুলাই নিজে উপস্থিত থেকে হাজারীবাগ ফায়ার স্টেশনের ভিত্তিপ্রস্তর স্থাপনের মাধ্যমে শুরু করেছিলেন সেই ঐতিহাসিক ঘোষণা বাস্তবায়নের কাজ।

সবশেষ চলতি বছরের ২৪ এপ্রিল প্রধানমন্ত্রী ৪০টি নতুন ফায়ার স্টেশনের উদ্বোধন করেন। দেশে চালু ফায়ার স্টেশনের সংখ্যা এখন ৪৯৫টি, যা ২০০৯ সালের আগে ছিল মাত্র ২০৪টি।

এ বছর ফায়ার সার্ভিস আ্যন্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরকে কাজের স্বীকৃতি স্বরূপ জনসেবায় স্বাধীনতা পুরস্কার-২০২৩ দেওয়া হয়েছে। এ অর্জনে আমরা সবাই গর্বিত। স্বাধীনতা পুরস্কার ২০২৩ অর্জন ফায়ার সার্ভিসের জন্য একটি যুগান্তকারী ঘটনা বলে আখ্যায়িত করেন স্বরাষ্ট্রমন্ত্রী।



আপনার মূল্যবান মতামত দিন:


রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected], [email protected]
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top